• সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৫:৫৩ অপরাহ্ন

ওমিক্রন ঠেকাতে ছুটির পরিকল্পনা বাতিলের আহ্বান ডব্লিউএইচও’র

আন্তর্জাতিক ডেস্কঃ / ৫৭ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১

বিশ্বব্যাপী ওমিক্রন ছড়িয়ে পড়ায় জনস্বাস্থ্য রক্ষার জন্য বড়দিনের ছুটির পরিকল্পনা বাতিল করতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস এই আহ্বান জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ডব্লিউএইচও’র মহাপরিচালক বলেন, ‘একটি জীবন বাতিলের চেয়ে একটি অনুষ্ঠান বাদ দেওয়া ভালো। আর জীবন বাঁচাতে হলে এই কঠিন সিদ্ধান্ত নিতে হবে। এর অর্থ ইভেন্টগুলো বাতিল করা বা বিলম্বিত করা’।

তিনি যোগ করেন যে ‘প্রমাণ পাওয়া গেছে যে ওমিক্রন… ডেল্টার চেয়ে উল্লেখযোগ্যভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে’।

এদিকে করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন হিসেবে পরিচিতি পাওয়া ওমিক্রনের সংক্রমণ দিনদিন গুরুতর রূপ নিচ্ছে যুক্তরাজ্যে। এ পর্যন্ত দেশটিতে ওমিক্রন ধরনে আক্রান্ত হয়ে ১২ জন মারা গেছেন; গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন আরও ১০৪ জন।

দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা যদিও একাধিকবার বলেছেন, বর্তমানে যে হারে ব্রিটেনে ওমিক্রন সংক্রমণ বাড়ছে, তা অব্যাহত থাকলে সামনে বড় আকারের মানবিক বিপর্যয় অপেক্ষা করছে দেশটির সামনে।

তবে এই সতর্কবার্তা সত্ত্বেও আপাতত লকডাউন বা কঠোর বিধিনিষেধ আরোপের কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে সাক্ষাৎকারে উল্লেখ করেছেন উপপ্রধানমন্ত্রী।

বড়দিনকে ঘিরে ঘোরাঘুরিতে আরও ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ। এমনকি করোনার সম্পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যেও এসময় দ্রুতগতিতে সংক্রমণ ছড়াতে পারে। যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা এবং মহামারি ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

ফাউসি বলেন, এটি নিয়ে কোনোই সন্দেহ নেই যে, অতিদ্রুত ছড়িয়ে পড়ার সক্ষমতা ওমিক্রন ভ্যারিয়েন্টের রয়েছে। মার্কিন সরকারের মহামারি বিষয়ক এই উপদেষ্টার ভাষায়, করোনার এই নতুন ভ্যারিয়েন্টটি এখন কার্যত ‘সারা বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ