• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৫:৩৯ অপরাহ্ন

ওমরাহ পালনে বিধিনিষেধ ওঠালো সৌদি

আমার কাগজ ডেস্কঃ / ৩৯ শেয়ার
প্রকাশিত : সোমবার, ২৫ অক্টোবর, ২০২১

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ শতভাগ মুসল্লিদের জন্য খুলে দেয়ার পর এবার ওমরাহ পালনের ক্ষেত্রেও বিধিনিষেধ তুলে নিয়েছে সৌদি আরব। এখন কেউ দেশটিতে ওমরাহ কতে যেতে চাইলে ১৪ দিন অপেক্ষা করতে হবে না।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আরব নিউজ।

মন্ত্রণালয়ের পরিকল্পনা ও কৌশল কর্মকর্তার প্রধান ডঃ আমর আল-মাদ্দাহ বলেন, করোনা বিধিনিষেধ শিথিল করায় ওমরাহ পালনকারী ও মুসল্লিদের সংখ্যা কাবা শরিফে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, দুই পবিত্র মসজিদের বিধিনিষেধ ওঠায় ওমরাহর আবেদন অনেক বেড়েছে। এই কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি। করোনা পরিস্থিতির অনেকটা উন্নতি হওয়ায় এখন আর আগের অবস্থা বজায় রাখার প্রয়োজন নেই। এখন সবাইকে সুযোগ দেয়া উচিত।

এর আগে গত ১৬ অক্টোবর মক্কার মসজিদ আল হারাম ও মদিনার মসজিদে নববি শতভাগ মুসল্লিদের জন্য খুলে দেয়া হয়। মাস্ক ব্যবহারের বাধ্যবাধকতা রেখে পরিবেশ অনেকটাই স্বাভাবিক করা হয়েছে। এরপর থেকে হাজার হাজার মানুষ পবিত্র ভূমিতে যাওয়ার অপেক্ষায় রয়েছেন।

করোনার সংক্রমণ ঠেকাতে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত আগস্টে ওমরাহ চালু করে সৌদি। তবে কয়েকটি দেশের ওপর বাড়তি নিষেধাজ্ঞারোপ করা হয়। এসব দেশের কেউ ওমরাহ করতে চাইলে তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হতো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ