• শুক্রবার, ২০ মে ২০২২, ০২:৩৩ অপরাহ্ন

এরদোয়ানের উপস্থিতিতে ইস্তাম্বুলে রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা শুরু

আন্তর্জাতিক ডেস্ক: / ২৬ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২

তুরস্কের ইস্তাম্বুলে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়েছে। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ইস্তাম্বুলের বসফোরাস প্রণালী তীরবর্তী দপ্তর দলমাবাচে প্রাসাদে এ আলোচনা হচ্ছে।

দুদেশের প্রতিনিধিরা লম্বা একটি টেবিলের দুই পাশে মুখোমুখি বসেছেন, এরদোয়ান তাদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার পর আলোচনা শুরু হয়। তবে আলোচনার শুরুতে দুদেশের প্রতিনিধিরা হ্যান্ডশেক করেননি। খবর রয়টার্সের।

প্রায় দুই সপ্তাহেরও বেশি সময় পর দুপক্ষ মুখোমুখি আলোচনায় বসলেও এ থেকে বড় ধরনের কোনো সাফল্য আসবে, এমনটি আশা করা হচ্ছে না বলে জানিয়েছে বিবিসি।

ভাষণে এরদোয়ান বলেছেন, রাশিয়ার (ভ্লাদিমির) পুতিন ও ইউক্রেনের (ভলোদিমির) জেলেনস্কি, উভয়েই তাঁর ‘গুরুত্বপূর্ণ বন্ধু’।

এই শান্তি আলোচনার অগ্রগতি ওই দুই নেতার বৈঠকের পথ প্রস্তুত করবে, এমন আশাবাদ জানিয়ে তিনি বলেন, ‘তুরস্ক ওই বৈঠকেরও আয়োজন করতে চায়।’

বৈঠকে উপস্থিত রাশিয়ার ও ইউক্রেনের প্রতিনিধি দলকে তিনি বলেন, ‘উভয় পক্ষেরই যথাযথ উদ্বেগ আছে কিন্তু আমরা এমন একটি মুহূর্তে পৌঁছেছি যখন আলোচনার মাধ্যমে বাস্তব ফলাফল আসা দরকার।’

ইউক্রেনের যুদ্ধ পঞ্চম সপ্তাহে প্রবেশ করায় ‘গভীর দুঃখ’ প্রকাশ করেন এরদোয়ান। উভয় দেশের সঙ্গে বন্ধুত্ব তুরস্কের জন্য মধ্যস্থতার বাধ্যবাধকতা তৈরি করেছে বলে মন্তব্য করেন তিনি।

‘এই শোচনীয়তা থামানোর বিষয়টি উভয়পক্ষের হাতে রয়েছে,’ বলেন এরদোয়ান।

তিনি আরও বলেন, ‘একটি ন্যায্য শান্তিকে হারতে দেওয়া যাবে না এবং লড়াই চলতে থাকলে কেউ লাভবান হবে না।’

এ ছাড়া যুদ্ধবিরতির জন্য দুপক্ষের প্রতি আহ্বান জানান এরদোয়ান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ