• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১১:১৭ অপরাহ্ন

এমপিওভুক্তির ঘোষণা এক সপ্তাহের মধ্যে: শিক্ষামন্ত্রী

আমার কাগজ ডেস্ক: / ২৮ শেয়ার
প্রকাশিত : রবিবার, ৫ জুন, ২০২২

এক সপ্তাহের মধ্যে প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা আসছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “এমপিওর কাজ শেষ করা হয়েছে। আশা করি এক সপ্তাহের মধ্যে ঘোষণা করতে পারব। ঘোষণার পরপরই তারা এর সুবিধা পাবে।”

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে গত ৩০ সেপ্টেম্বর গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

পরে গত বছরের ১০ থেকে ৩১ অক্টোবর এমপিওভুক্তির জন্য অনলাইনে সাড়ে চার হাজারের বেশি নিম্ন মাধ্যমিক স্কুল, মাধ্যমিক স্কুল, উচ্চ মাধ্যমিক কলেজ ও ডিগ্রি কলেজের আবেদন আসে।

এছাড়া প্রায় চার হাজার মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আবেদন করে। আবেদন করা সাড়ে আট হাজার প্রতিষ্ঠানের মধ্যে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান সাড়ে ৬ হাজার।

এমপিওভুক্তি চূড়ান্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ে ৯ সদস্যের একটি কমিটি আবেদন যাচাই-বাছাই করে।

গত মার্চে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেন, বাংলাদেশ- ইরাব এর সদস্যদের সঙ্গে মতবিনিময়ের সময় শিক্ষামন্ত্রী বলেছিলেন, মার্চেই নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা আসতে পারে।

চলতি অর্থবছরে এমপিওর জন্য যে বরাদ্দ রয়েছে, সে বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে শিক্ষামন্ত্রী রোববার বলেন, “সরকারেরই বরাদ্দ, এক সপ্তাহের মধ্যে ডিক্লেয়ার করলে এ মাস থেকেই বরাদ্দ পাবে।”

নয় বছর অপেক্ষার পর সর্বশেষ ২০১৯ সালের ২৩ অক্টোবর ২ হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দিয়েছিল সরকার। এর মধ্যে দুই হাজার ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর ছাড়পত্র পায়।

এবার কতটি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও এর আওতায় আসবে তা স্পষ্ট না করলেও দীপু মনি রোববার বলেন, “গতবারের কাছাকাছিই হবে।”

বর্তমানে দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৯১০টি। এর মধ্যে স্কুল ১৮ হাজার ১৯৭টি, কলেজ ২ হাজার ৩৬৫টি, মাদ্রাসা ৭ হাজার ৬১৮টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ