• বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১২:২৬ অপরাহ্ন

এবার তাইওয়ান নিয়ে কানাডাকে চীনের ‘কঠোর হুঁশিয়ারি’

আন্তর্জাতিক ডেস্ক: / ২০ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

কানাডা তাইওয়ানে হস্তক্ষেপ করলে ‘কঠোর ব্যবস্থা’ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে চীন। কানাডার পার্লামেন্ট সদস্যদের একটি প্রতিনিধিদল বাণিজ্যর সুযোগ খুঁজতে এবছর তাইওয়ান সফরের পরিকল্পনা করছেন বলে খবর সামনে আসার এক সপ্তাহের মাথায় চীন এ হুঁশিয়ারি দিল। খবর রয়টার্সের।
গত মঙ্গলবার কানাডার চীনা দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা কানাডাকে এক চীন নীতি মেনে চলা এবং চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান দেখানোর আহ্বান জানাচ্ছি।’

‘চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে অগ্রাহ্যকারী কিংবা এতে হস্তক্ষেপকারী যে কোনও দেশের বিরুদ্ধেই বেইজিং কঠোর এবং শক্তিশালী ব্যবস্থা নেবে।’

তাইওয়ান নিজেদের স্বাধীনতা ঘোষণা করলেও চীন দ্বীপটিকে নিজের বিচ্ছিন্ন হয়ে যাওয়া অংশ মনে করে এবং সেখানে বিদেশি রাজনীতিবিদদের সফরে আপত্তি জানায়।

তাইওয়ান নিয়ে অন্য দেশগুলোকে চীনের সতর্কবার্তা দেওয়া নতুন নয়। কিন্তু এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর চীনকে ভীষণভাবে ক্ষুব্ধ করেছে। পেলোসির তাইওয়ান পৌঁছানোর সঙ্গে সঙ্গে দ্বীপটি ঘিরে নজিরবিহীন সামরিক মহড়া চালায় চীন।
পেলোসি তাইওয়ানে যাওয়ার অনেক আগে থেকেই চীন হুমকি দিয়ে আসছিল। সেসব উপেক্ষা করেই তাইপে সফরে যান পেলোসি। সেই সফর ঘিরেই সম্প্রতি চীনের সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্কের আরও অবনতি হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ