• সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৭:২৬ অপরাহ্ন

এবারও হচ্ছে না প্রাথমিকের সমাপনী পরীক্ষা

আমার কাগজ ডেস্ক: / ৪৩ শেয়ার
প্রকাশিত : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

এবছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিলের বিষয়টি অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে সমাপনীর পরিবর্তে বার্ষিক পরীক্ষার মাধ্যমে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর আগে জেএসসি ও জেডিসি পরীক্ষাও বাতিল হয়েছে।

রবিবার প্রাথমিক শিক্ষা প্রশাসন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নির্দেশনা চেয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যে সারসংক্ষেপ পাঠিয়েছিল, সেটি অনুমোদন হয়ে ফিরে এসেছে। ফলে পরীক্ষা হচ্ছে না।

এই পরীক্ষার বিষয়ে কিছুদিন আগে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গণমাধ্যমকে বলেছিলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়ার বিষয়ে তাদের প্রস্তুতি আছে। কিন্তু ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার জন্য মাদ্রাসাগুলোর প্রস্তুতি নেই বলে তারা চায় পরীক্ষাটি না নেওয়া হোক। তাই পরীক্ষার বিষয়ে সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা চাওয়া হয়েছে।

এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হচ্ছে না। তখন তিনি এ বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষাও না হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন।

মহামারি করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় গত বছরও এসব পরীক্ষা হয়নি। পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের ওপরের শ্রেণিতে উত্তীর্ণ করা হয়। তবে এবার ইতিমধ্যে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির প্রাক্‌-নির্বাচনী পরীক্ষার সিদ্ধান্ত হয়েছে। এখন প্রাথমিকেও বার্ষিক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন হতে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ