• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০১:৪৯ পূর্বাহ্ন

একাত্তরে গণহত্যার শিকার বীর শহীদের দেহাবশেষ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

আমার কাগজ ডেস্ক: / ২৯ শেয়ার
প্রকাশিত : সোমবার, ১১ এপ্রিল, ২০২২

রাজধানীর মিরপুরের মুসলিমবাজার থেকে উদ্ধার ১৯৭১ সালে গণহত্যার শিকার কয়েক জন বীর শহীদের দেহাবশেষ রাষ্ট্রীয় মর্যাদায় মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়েছে।

১৯৯৯ সালে মিরপুর থেকে উদ্ধার দেহাবশেষের বিজ্ঞানভিত্তিক গবেষণার পর আজ সোমবার সকালে সেনাবাহিনীর তত্ত্বাবধানে বীর শহীদের দেহাবশেষ সমাহিত করা হয়।

ভবিষ্যতেও এ কাজ অব্যাহত থাকবে জানিয়ে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ‘এ দায়িত্ব পালন গৌরবের।’ তিনি বলেন, ‘স্বাধীনতা যুদ্ধের স্পিরিটকে ধারণ করার জন্য, যাতে ভবিষ্যৎ প্রজন্মের ভেতরে এ চেতনা রয়ে যায়, সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।’

জানা গেছে, ১৯৯৯ সালে মিরপুর ১২ নম্বর সেকশনের নূরী মসজিদের সংস্কারের সময় মুক্তিযুদ্ধ জাদুঘর চারটি মাথার খুলি এবং বেশ কিছু ছোট-বড় হাড় উদ্ধার করেছিল। এসবের সঙ্গে কয়েকজন বীর শহীদের আত্মীয়ের টিস্যু স্যাম্পল নিয়ে বিজ্ঞানভিত্তিক গবেষণা করেন ওয়ার ক্রাইমস ফ্যাক্টস ফাইন্ডিং কমিটির আহ্বায়ক এম হাসান বীর প্রতীক।

পরে শহীদদের দেহাবশেষসমূহের কিছু মুক্তিযুদ্ধ জাদুঘর এবং কিছু সেনাবাহিনী জাদুঘরে সংরক্ষণের জন্য দেওয়া হয়। বাকি অংশ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে আজ সমাহিত করা হলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ