• রবিবার, ২৯ মে ২০২২, ০৬:০৩ অপরাহ্ন

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আজ

আমার কাগজ ডেস্ক: / ৫৭ শেয়ার
প্রকাশিত : রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আজ প্রকাশ করা হচ্ছে। এ উপলক্ষ্যে বেলা সাড়ে ১১টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়েছে। সেখানে ফলাফলের সার-সংক্ষেপ বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে হস্তান্তর করবেন।

অন্যান্য বছর তারা এটি শিক্ষামন্ত্রীর নেতৃত্বে প্রধানমন্ত্রীর হাতে তুলে দিতেন। করোনা মহামারির কারণে এবারে তা বাতিল করা হয়েছে। তবে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা এতে ভার্চুয়ালি যুক্ত থাকবেন। পাশাপাশি তিনি ফলপ্রকাশের ঘোষণা দেবেন। শিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

এ পরীক্ষায় এবার সর্বমোট ১৪ লাখ ১৪৫ জন পরীক্ষার্থী অংশ নেয়। পরীক্ষা শুরু হয় ২ ডিসেম্বর। শেষ হয় ৩০ ডিসেম্বর। একমাসের মধ্যে এ পরীক্ষার ফলপ্রকাশের ঘোষণা দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। সেই হিসাবে জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফলপ্রকাশের কথা। কিন্তু মধ্যপ্রাচ্যে অবস্থিত পরীক্ষার উত্তর আসতে বিলম্ব হওয়ায় ফল তৈরিতেও বিঘ্ন ঘটে।

এবার সব বিষয়ের পরীক্ষা হয়নি। শুধু বিভাগভিত্তিক তিনটি করে নৈর্বাচনিক বিষয়ে এ পরীক্ষা নেয়া হয়। তবে অন্যান্য বিষয়ে এসএসসি ও জেএসসিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ‘সাবজেক্ট ম্যাপিং’ করে শিক্ষার্থীদের গ্রেডিং দেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানা যাবে। এছাড়া এসএমএস এবং অনলাইনেও ফল জানার ব্যবস্থা রাখা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ