• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৮ পূর্বাহ্ন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনার ৫ উপায়

আমার কাগজ ডেস্কঃ / ১০ শেয়ার
প্রকাশিত : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

উচ্চ রক্তচাপের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। একবার রক্তচাপ বাড়তে শুরু করলে তা নিয়ন্ত্রণে আনা বেশ মুশকিল। আর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ফলে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের মতো ঘটনা ঘটতে পারে।

একবার উচ্চ রক্তচাপ শনাক্ত হলে, তা নিয়ন্ত্রণে না আনলে পরে মারাত্মক ক্ষতি হতে পারে। যদিও রক্তচাপ কমাতে চিকিৎসকরা রোগীকে বিভিন্ন ওষুধ সেবনের পরামর্শ দেন। তবে চাইলে ঘরোয়া উপায়েও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারবেন। জেনে নিন কীভাবে-

সোডিয়াম খাওয়া কমিয়ে দিন

বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত সোডিয়াম গ্রহণ স্ট্রোকের কারণ হতে পারে। শুধু উচ্চ রক্তচাপের রোগীদের জন্যই নয় বরং সুস্থ থাকতে সবারই উচিত লবণযুক্ত প্রক্রিয়াজাত খাবার পরিহার করা। দিনে ২,৩০০ মিলিগ্রামের (মিলিগ্রাম) বেশি লবণ গ্রহণ করা উচিত নয়।

পটাসিয়ামের পরিমাণ বাড়ান

যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য পটাসিয়াম একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এই খনিজ উপাদানটি শরীরের জন্য খুবই উপকারী। শরীরে পর্যাপ্ত পটাসিয়াম থাকলে তা রক্তনালীর উপর চাপ কমায়।

শরীরের অতিরিক্ত সোডিয়ামের পরিমাণ কমাতেও সাহায্য করে পটাসিয়াম। এজন্য খাদ্যতালিকায় পটাসিয়ামসমৃদ্ধ খাবার যোগ করতে হবে। যেমন-

শাকসবজি- শাক, টমেটো, আলু ও মিষ্টি আলু।
ফল- তরমুজ, কলা, অ্যাভোকাডো, কমলা ও অ্যাপ্রিকট।
অন্যান্য- বাদাম ও বীজ, দুধ, দই, টুনা ও সালমন।

নিয়মিত ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা করার বিকল্প নেই। গবেষণায় দেখা গেছে, সুস্থ থাকতে ও দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে প্রত্যেকেরই নিয়মিত ৩০-৪৫ মিনিট ব্যায়াম করা উচিত।

যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের জন্য এটি আরও বেশি প্রয়োজনীয়। নিয়মিত শরীরচর্চা করলে হৃদযন্ত্র ভালো থাকে। ফলে রক্ত প্রবাহ বাড়ে ও ধমনীর উপর চাপ কমে। এমনকি প্রতিদিন ৪০ মিনিট হাঁটলেও আপনি সুস্থ থাকবেন।

অ্যালকোহল গ্রহণ ও ধূমপান ত্যাগ করুন

সিগারেট এবং অ্যালকোহল উভয়ই উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়। অ্যালকোহল ও নিকোটিন সাময়িকভাবে রক্তচাপের মাত্রা বাড়িয়ে রক্তনালীর ক্ষতি করতে পারে। যেহেতু এ দু’টি উপাদনই স্বাস্থ্যের ক্ষতি করে তাই এগুলো ত্যাগ করাই ভালো।

কার্বোহাইড্রেট কম খান

সাম্প্রতিক বিভিন্ন গবেষণার তথ্য অনুযায়ী, কার্বস ও চিনি উচ্চ রক্তচাপ বাড়ায়। তাই কার্বোহাইড্রেটজাতীয় খাবার রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। রুটি ও সাদা চিনির মতো খাবার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়।

এজন্য উচ্চ রক্তচাপের যারা ভুগছেন তারা অবশ্যই লো-কার্ব ডায়েট অনুসরণ করবেন। সাদা চিনি, ময়দাসহ বিভিন্ন প্রক্রিয়াজাতকরণ খাবার পরিহার করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
%d bloggers like this: