• রবিবার, ২৯ মে ২০২২, ১১:৫৩ পূর্বাহ্ন

ইসির জন্য ৩২৯ জনের নাম পেল সার্চ কমিটি, বাছাই রবিবার

আমার কাগজ ডেস্ক: / ৪১ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২২

নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তি পর্যায় থেকে ৩২৯ জনের নামের প্রস্তাব পেয়েছে সার্চ কমিটি। কেউ সরাসরি, কেউ ই-মেইলের মাধ্যমে এসব নাম সার্চ কমিটির কাছে প্রস্তাব করেছেন। আগামীকাল রবিবার এগুলো বাছাই করা হবে।

শনিবার দুপুরে সার্চ কমিটির দ্বিতীয় বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ইসি গঠনে ৩২৯ জনের নাম এসেছে সার্চ কমিটির কাছে। এর মধ্যে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে ১৩৬ জন, পেশাজীবীদের কাছ থেকে ৪০, ব্যক্তিগত পর্যায় থেকে ৩৪ এবং ইমেইলসহ অন্যান্য পর্যায় থেকে ৯৯ জনের নাম এসেছে।

সচিব জানান, রবিবার নামগুলো বাছাই করা হবে। তবে বাছাইকৃত নামগুলো প্রকাশ করা হবে কি না সে বিষয়ে পরে জানানো হবে।

সিইসি কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন কমিশন বিদায় নিচ্ছে ১৪ ফেব্রুয়ারি। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠনে প্রক্রিয়া শুরু হয়েছে। সার্চ কমিটির দেওয়া নাম থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি এরই মধ্যে কার্যক্রম শুরু করেছে। কমিটি শনিবার বিশিষ্টজনদের সঙ্গে তাদের দুই দফা বৈঠক করে।

গত ৬ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি দিয়ে রাজনৈতিক দল ও ব্যক্তি পর্যায়ে নাম দেওয়ার অনুরোধ জানিয়েছিল অনুসন্ধান কমিটি। তবে এরপর নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে চিঠি দিয়ে নাম দেওয়ার অনুরোধ করেছিল অনুসন্ধান কমিটি। গতকাল শুক্রবার বিকাল পাঁচটা পর্যন্ত এই নাম নেওয়া হয়।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে শনিবার বেলা ১১টা ২০ মিনিটে শুরু হয় বৈঠকের প্রথম সেশন। যেখানে ১৪ বিশিষ্ট নাগরিক অংশ নেন। প্রথম সেশনে ২০ জন বিশিষ্ট নাগরিককে আমন্ত্রণ জানানো হয়। বৈঠক শেষ হয় ১২টা ৩৭ মিনিটে।

পরের সেশনে বৈঠক শুরু হয় দুপুর ১টা পাঁচ মিনিটে। ওই সেশনে ১১ জন নাগরিক অংশ নেন। বৈঠক শেষ হয় বেলা তিনটার দিকে।

বৈঠকে অংশ নেওয়া বিশিষ্টজনেরা সার্চ কমিটিকে কোনো রাজনৈতিক সুবিধাভোগী ব্যক্তি যেন ইসিতে নিয়োগ না পান সেটা নিশ্চিত করার অনুরোধ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ