• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:৪৯ অপরাহ্ন

ইরান কাউকে ভয় করে না: শি জিনপিংকে রাইসি

আন্তর্জাতিক ডেস্ক: / ১২ শেয়ার
প্রকাশিত : রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২

যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেছেন, ইরান কাউকে ভয় করে চলে না।
মার্কিন সরকারের হুমকিতে তার দেশ কখনো মাথানত করবে না। কিরগিজস্তানের সমনকন্দ শহরে সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিওর শীর্ষ সম্মেলনে যোগদানের অবকাশে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে একথা বলেন প্রেসিডেন্ট রায়িসি। খবর সিনহুয়ার।
ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নে সহযোগিতা করার ক্ষেত্রে ব্যর্থতার জন্য আমেরিকা এবং ইউরোপের পক্ষগুলোর কঠোর সমালোচনা করে ইরানি প্রেসিডেন্ট।

ইব্রাহিম রাইসি বলেন, আমেরিকায় যত হঙ্কারই দিক না কেন, ইরান কখনো তার চাপের মুখে মাথা নত করবে না। সব ধরনের শত্রুতা সত্ত্বেও ইরানকে থামানো যায়নি এবং ইরানকে থামানো যাবে না। ইরান তার উন্নয়ন ও অগ্রগতি ধারা অব্যাহত রাখবে।

সাংহাই সহযোগিতা সংস্থা বা এস সি এর পূর্ণ সদস্য পদ পাওয়ার ব্যাপারে ইরানকে সহযোগিতা করার জন্য চীনের গঠনমূলক ভূমিকার প্রশংসা করেন প্রেসিডেন্ট রাইসি।

এছাড়া, উদীয়মান গুরুত্বপূর্ণ অর্থনৈতিক জোট ব্রিকসে ইরানের প্রবেশের ক্ষেত্রে ভূমিকা রাখার জন্য চীনকে ধন্যবাদ জানান তিনি।

ইরান এবং চীনের মধ্যে যে ২৫ বছর মেয়াদী পূর্ণাঙ্গ সহযোগিতামূলক কৌশলগত চুক্তি সই হয়েছে তারও প্রশংসা করেন ইব্রাহিম রাইসি।

বৈঠকে চীনের প্রেসিডেন্ট আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে ইরানের স্বাধীন অবস্থানের প্রশংসা করেন। ইরান এবং চীনের মধ্যকার সম্পর্ককে কৌশলগত বলে আখ্যা দিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক অঙ্গনে যাই ঘটুক না কেন ইরানের সঙ্গে এই সম্পর্কের উন্নয়ন অব্যাহত থাকবে।

ইরান এবং চীনের মধ্যে বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ক্ষেত্রে সব ধরনের পদ্ধতি ও কৌশলকে বেইজিং ব্যবহার করতে প্রস্তুত রয়েছে বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট শি জিনপিং।

বৈঠকে চীনের প্রেসিডেন্ট ইরানি প্রেসিডেন্টকে আনুষ্ঠানিকভাবে চীন সফরের আমন্ত্রণ জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ