• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০২:২০ পূর্বাহ্ন

ইমরান খানের ভাগ্য নির্ধারণ আজ

প্রতিবেদকের নাম / ৩২ শেয়ার
প্রকাশিত : রবিবার, ৩ এপ্রিল, ২০২২

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোট আজ। এ নিয়ে দেশটিতে প্রবল উত্তেজনা বিরাজ করছে।

বর্তমানে বিরোধী দলের অবস্থানে মনে হচ্ছে ইমরান খান সহজেই হেরে যাবেন। তবে তিনি জানিয়েছেন, শেষ মুহূর্তে বিশেষ চমক দেখিয়ে তিনি প্রধানমন্ত্রী হিসেবে টিকে যাবেন।

সর্বশেষ হিসেবে ইমরান খানের হাতে আছে ১৪২ ভোট, আর বিরোধী দলের কাছে আছে ১৯৯ ভোট।

প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার এক বক্তৃতায় তার বিরুদ্ধে ষড়যন্ত্র করার জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের চেষ্টাকে ‘রিজিম চেঞ্জ’ হিসেবে অভিহিত করেছেন। যুক্তরাষ্ট্র অবশ্য পাকিস্তানের রাজনীতিতে হস্তক্ষেপ করার কথা অস্বীকার করে আসছেন।

এদিকে ইমরান খান তার যুব সমর্থকদের রাজপথে নেমে আসার আহ্বান জানিয়েছেন। এতে করে অনেকে মনে করছেন, বড় ধরনের সহিংসতা ঘটে যেতে পারে। অবশ্য আইনশৃঙ্খলা রক্ষায় নিরাপত্তা বাহিনীকেও সক্রিয় দেখা গেছে।

পাকিস্তানের ইতিহাসে কোনো প্রধানমন্ত্রীই তার মেয়াদ পূরণ করতে পারেননি। ইমরান খান ২০১৮ সালে নির্বাচিত হওয়ার পর এবারই সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন। তার তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই) ৩৪২ সদস্যবিশিষ্ট পার্লামেন্টে দৃশ্যত সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। বেশ কয়েকজন পার্লামেন্ট সদস্য দলত্যাগ করেছেন। জয়ের জন্য প্রয়োজন ১৭২ ভোট।

বিরোধী দলের নেতৃত্বে আছেন পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ