• রবিবার, ২৯ মে ২০২২, ১০:৫১ পূর্বাহ্ন

ইতিহাস গড়েও আক্ষেপ বাবর আজমের

স্পোর্টস ডেস্ক: / ৩০ শেয়ার
প্রকাশিত : বুধবার, ১৬ মার্চ, ২০২২

স্পোর্টস ডেস্ক:
টেস্টের চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইতিহাস গড়লেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।
পাকিস্তানি ব্যাটার হিসেবে টেস্টের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ১৯৬ রান করে ফেরেন বাবর। মাত্র ৪ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন তিনি।

এর আগে চতুর্থ ইনিংসে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ১৭১* রান করে ছিলেন সাবেক অধিনায়ক ইউনুস খান। তবে টেস্টের চতুর্থ ইনিংসের রেকর্ড ২২৩ রান করে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান জর্জ হ্যাডলি।

করাচি টেস্টে ৮ উইকেটে ৫৫৬ রান করে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাটিংয়ে নেমে ১৪৮ রানেই অলআউট হয় পাকিস্তান। স্বাগতিকদের ফলোঅনে না ফেলে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৯৭ রান করে ৫০৬ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

চতুর্থ ইনিংসে ৫০৬ রানের পাহাড় ডিঙ্গাতে নেমে ২১ রানে দুই তারকা ব্যাটার ইমাম-উল-হক ও আজহার আলীর উইকেট হারিয়ে চাপের মধ্যে পড়ে যায় পাকিস্তান। সেই অবস্থা থেকে আব্দুল্লাহ শফিকের সঙ্গে জুটি গড়ে দলকে খেলায় ফেরান অধিনায়ক বাবর আজম। তৃতীয় উইকেটে তারা গড়েন ২৮৮ রানের জুটি।

দুর্দান্ত ব্যাটিং করেও মাত্র ৪ রানের জন্য ক্যারিয়ারের চতুর্থ টেস্টে দ্বিতীয় সেঞ্চুরি মিস করেন আব্দুল্লাহ শফিক। ৪৬৫ মিনিট উইকেটে থেকে ৩০৫ বল মোকাবেলা করে ৬টি চার ও এক ছক্কায় ৯৬ রান করে আউট হন শফিক।

এরপর উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ১১৫ রানের জুটি গড়েন বাবর আজম। তাদের এই জুটিতে টেস্টের চতুর্থ ইনিংসে রেকর্ড রান তাড়া করে জয়ের স্বপ্ন দেখেছিল পাকিস্তান।

জয়ের জন্য শেষ দিনের শেষ ৭৪ বলে পাকিস্তানের প্রয়োজন ছিল ১১৪ রান। ১৯৬ ও ৬৬ রানে ব্যাটিং করছিলেন বাবর ও রিজয়ান। কিন্তু নাথান লিয়নের বলে মার্নাস লাবুশেনের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন বাবর। তার ঠিক পরের বলেই আউট হন নতুন ব্যাটার ফাহিম আশরাফ পরপর দুই বলে ২ উইকেট হারিয়ে ইতিহাস গড়ে জয়ের স্বপ্ন দেখা পাকিস্তান পরাজয়ের দুশ্চিন্তায় পড়ে যায়। ৪২৫ বল মোকাবেলা করে ২১টি চার ও এক ছক্কায় ১৯৬ রান করে ফেরেন বাবর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ