• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০১:১৪ পূর্বাহ্ন

ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অস্থিতিশীলতার দিকে যাচ্ছে বিশ্ব

আন্তর্জাতিক ডেস্কঃ / ২৩ শেয়ার
প্রকাশিত : শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

ক্রমবর্ধমান মন্দার ঝুঁকি এবং আপেক্ষিক স্থিতিশীলতা থেকে আন্তর্জাতিক সম্পর্ক ভাঙ্গনের ‘মৌলিক পরিবর্তন’ এবং ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগের কারণে বিশ্ব তার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অস্থিতিশীলতার মুখোমুখি হতে যাচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বৃহস্পতিবার এই সতর্কবার্তা দিয়েছেন।

তিনি জানিয়েছেন, অর্থনৈতিক ধাক্কার কারণে ক্রমাগত উচ্চ মুদ্রাস্ফীতি ছড়িয়ে পড়েছে, যা বিশ্বের বিভিন্ন দেশে জীবনযাত্রার সঙ্কটকে বাড়িয়ে তুলছে।

আগামী সপ্তাহে ওয়াশিংটনভিত্তিক সংস্থাটির ১৯০ সদস্য দেশের বার্ষিক সভা হতে যাচ্ছে।

এর আগেই জর্জিয়েভা জানিয়েছেন, কোভিড-১৯ এর প্রভাব, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং জলবায়ু বিপর্যয়ের মাধ্যমে ভূ-রাজনৈতিক বিভাজনকে আরও কঠিন করা হচ্ছে।

আইএমএফ আগামী বছরের প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে দেবে বলে সতর্ক করে জর্জিয়েভা বলেছেন, ‘আমরা বিশ্ব অর্থনীতিতে একটি মৌলিক পরিবর্তনের সম্মুখীন হচ্ছি।’

তিনি বলেন, ‘পূর্বাভাসযোগ্যতার সময়কালে আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতা, নিম্ন সুদের হার এবং নিম্ন মুদ্রাস্ফীতির জন্য একটি নিয়মভিত্তিক কাঠামোর মধ্যে ছিল বিশ্ব, সেখান থেকে এটি এখন উচ্চতর অর্থনৈতিক ভঙ্গুরতার নতুন যুগে চলে যাচ্ছে। এর অর্থ হচ্ছে বৃহত্তর অনিশ্চয়তা, উচ্চ মাত্রায় অর্থনৈতিক অস্থিরতা, ভূ-রাজনৈতিক সংঘর্ষ এবং আরও ঘন ঘন ও বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয়ের কবলে পড়া এমন একটি বিশ্ব যেখানে যে কোনও দেশকে আরও সহজে ও আরও ঘন ঘন পতিত হবে।’

আইএমএফের এই কর্মকর্তা জানান, মহামারি শুরু হওয়ার পর থেকে একাধিক ধাক্কা অর্থনৈতিক চিত্রকে পুরোপুরি বদলে দিয়েছে, যার অর্থ মুদ্রাস্ফীতি আরও স্থায়ী হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ