• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:৫৯ অপরাহ্ন

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে মেলোনির শপথ

আন্তর্জাতিক ডেস্ক: / ১৬ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২২ অক্টোবর, ২০২২

ইতালির ৬৮ তম ও দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শনিবার শপথ নিয়েছেন জর্জিয়া মেলোনি। এর মাধ্যমে দেশটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে ডানপন্থী সরকার ক্ষমতা গ্রহণ করলো।

ইতালির অতি-ডানপন্থী ব্রাদার্স পার্টির প্রধান মেলোনি, সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনির নেতৃত্বে ফোরজা ইতালিয়া এবং মাত্তেও সালভিনির লীগ অন্তর্ভুক্ত একটি জোটের অংশ হিসাবে গত মাসে একটি নির্বাচনে জয়লাভ করেছিলেন।

এরআগে শুক্রবার রাজধানী রোমের কুইরিনালে প্রাসাদে প্রেসিডেন্ট সের্জিও মাত্তারেল্লা সঙ্গে সাক্ষাৎ করেন মেলোনি। এরপর প্রেসিডেন্ট দপ্তরের কর্মকর্তা উগো জাম্পেত্তি সাংবাদিকদের বলেন, জর্জিয়া মেলোনি নির্দেশ মেনে তার মন্ত্রীদের তালিকা জমা দিয়েছেন।

এদিকে ইতো মধ্যে নিজের মন্ত্রিসভার সদস্যদেরও বেছে নিয়েছেন মেলোনি। মেলোনি তার ব্রাদার্স পার্টির জিয়ানকার্লো জিওর্গেত্তিকে তার অর্থনীতি মন্ত্রী এবং ফোরজা ইতালিয়া থেকে আন্তোনিও তাজানিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন।

অন্যান্য শীর্ষ মন্ত্রিপরিষদের পদের মধ্যে, মাত্তেও পিয়ান্তেডোসি, যিনি একজন সরকারী কর্মচারী এবং যার কোনো দলীয় সম্পর্ক নেই তাকে স্বরাষ্ট্রমন্ত্রী এবং ব্রাদার্স অফ ইতালির সহ-প্রতিষ্ঠাতা গুইডো ক্রসেটোকে প্রতিরক্ষা মন্ত্রী মনোনীত করা হয়েছিল।

সব মিলিয়ে নয়টি মন্ত্রণালয় নিজ দল ব্রাদার্সের কাছে রেখেছেন এবং লীগ ও ফোরজা ইতালিয়াকে পাঁচটি করে মন্ত্রণালয় দেয়া হয়েছে। এছাড়াও টেকনোক্র্যাটদের আরও পাঁচটি মন্ত্রিসভা পদ দেয়া হয়েছে।

উল্লেখ্য, মেলোনি নেতৃতাধীন সরকার ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান মারিও দ্রাগির নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রশাসনের স্থলাভিষিক্ত হবে। তবে এই সরকারকে কঠিন সব চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে; এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মন্দার হুমকি, জ্বালানির দাম বৃদ্ধি ও ইউক্রেইন যুদ্ধকে ঘিরে একটি ঐক্যফ্রন্ট গঠন করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ