• শুক্রবার, ২০ মে ২০২২, ০২:০১ অপরাহ্ন

ইউরোপের তিন দেশের ৩১ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

আমার কাগজ ডেস্ক: / ২৩ শেয়ার
প্রকাশিত : বুধবার, ২০ এপ্রিল, ২০২২

ইউরোপের তিন দেশের ৩১ জন কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপির বরাতে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে—ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে পশ্চিমা দেশগুলো রুশ কূটনীতিকদের বহিষ্কার করার পালটা পদক্ষেপে ইউরোপীয় কূটনীতিকদের বহিষ্কার করেছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে—নেদারল্যান্ডসের ১৫ কূটনীতিককে ‘পারসোনা নন গ্রাটা’ (অবাঞ্ছিত) ঘোষণা করা হয়েছে এবং তাঁদের রাশিয়া ছাড়তে দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

এ ছাড়া গত মাসে রাশিয়ার ২১ কূটনীতিককে বহিষ্কারের জবাবে মস্কোতে বেলজিয়াম দূতাবাসের কর্মীদের বহিষ্কার করে তাঁদেরও একই সময় বেঁধে দিয়েছে মস্কো।

বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয় এএফপিকে জানিয়েছে—রাশিয়ায় তাদের ১২ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

একই দিনে ইউরোপের আরেক দেশ অস্ট্রিয়ার চার কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করেছে রাশিয়া এবং আগামী রোববারের মধ্যে তাঁদের রাশিয়া ছাড়তে বলা হয়েছে।

এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, স্নায়ুযুদ্ধের পর থেকে রাশিয়া ও অস্ট্রিয়ার মধ্যে নিরপেক্ষ সম্পর্ক বজায় ছিল। রাশিয়ার এ বহিষ্কারাদেশের মাধ্যমে দুদেশের সম্পর্কে ফাটল দেখা দিতে পারে।

এদিকে, রাশিয়ার সিদ্ধান্তকে ‘সম্পূর্ণ অন্যায় ও ভিত্তিহীন’ বলে জানিয়েছে বেলজিয়াম। দেশটি বলছে—এমন পদক্ষেপে রাশিয়ার আন্তর্জাতিক কূটনৈতিক বিচ্ছিন্নতা বাড়বে।

ডাচ পররাষ্ট্রমন্ত্রী ওপকে হোয়েকস্তরা বলেছেন, ‘এত বেশি সহকর্মী মস্কো ও সেন্ট পিটার্সবার্গ ছাড়তে বাধ্য হওয়ার পরিণতি কী হয়, আমরা এখন তাই দেখব।’

এর আগে নেদারল্যান্ডস রাশিয়ার ২১ কূটনীতিকে বহিষ্কারের পর তাকে ‘ভিত্তিহীন’ বলেছিল রাশিয়া।

এ ছাড়া সম্প্রতি জার্মানি ও ফ্রান্স ৪০ জন করে রুশ কূটনীতিককে বহিষ্কারের কোনো প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া। তাই, রাশিয়া আরও ইউরোপীয় কূটনীতিককে বহিষ্কার করতে পারে বলে এএফপির প্রতিবেদনে উল্লেখ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ