• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০১:২৮ পূর্বাহ্ন

ইউরোপের আরও দেশে গ্যাস সরবরাহ বন্ধের হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক: / ৩৩ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২

পোল্যান্ড ও বুলগেরিয়ার পর আরও ইউরোপীয় দেশে গ্যাস বন্ধের হুমকি দিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষিত নতুন ব্যবস্থা না মানলে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হতে পারে। খবর বিবিসির।

মঙ্গলবার পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। এই ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে ব্ল্যাকমেইলের অভিযোগ এনেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তারা বলেছে, রাশিয়া প্রাকৃতিক গ্যাসকে ‘ব্ল্যাকমেইল’ করার অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

ক্রেমলিন মুখপাত্র ইইউ’র এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি দাবি করেছেন, রাশিয়া নির্ভরযোগ্য জ্বালানি সরবরাহকারী। পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধের কারণ হিসেবে বলেছেন, তারা রুশ মুদ্রা রুবলে মূল্য পরিশোধ করতে সম্মত হয়নি।

ইউরোপের কয়টি দেশ রুবলে গ্যাসের মূল্য পরিশোধ করতে রাজি হয়েছে তা জানাননি পেসকভ। কিন্তু বলেছেন, রাশিয়া এই নতুন নিয়ম জারি করেছে কারণ কিছু ‘অবন্ধুসুলভ’ দেশের নিষেধাজ্ঞার কারণে।

ক্রেমলিন মুখপাত্র বলেন, ‘এই প্রয়োজনীয়তা দেখা দিয়েছে, যার কারণ আপনারা জানেন, আমাদের রিজার্ভের উল্লেখযোগ্য পরিমাণ আটকে দেওয়া হচ্ছে বা অন্য কথায় চুরি করা হয়েছে। তাই ব্ল্যাকমেইলের কোনও প্রশ্ন নেই।’

তিনি জানান, প্রেসিডেন্ট পুতিনের নির্দেশ অনুসারে নতুন ব্যবস্থায় পরিশোধে রাজি না হলে অনেক ক্রেতার গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ