• রবিবার, ২৯ মে ২০২২, ০৪:৫৮ অপরাহ্ন

ইউক্রেন সীমান্তে আরও ৪০ হাজার সেনা পাঠাচ্ছে ন্যাটো

প্রতিবেদকের নাম / ২৯ শেয়ার
প্রকাশিত : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২

ইউক্রেনে রুশ আগ্রাসনের এক মাস পূর্তির দিনই পূর্ব ইউরোপে আরও ৪০ হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে ন্যাটো। বৃহস্পতিবার (২৪ মার্চ) ব্রাসেলসে পশ্চিমা সামরিক জোটের নেতাদের শীর্ষ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকের পর জোটের মহাসচিব ইয়েন স্টলটেনবার্গ জানিয়েছেন, পূর্ব ইউরোপে আরও ৪০ হাজার ন্যাটো সৈন্য পাঠানো হচ্ছে। ইউক্রেনের প্রতিবেশী দেশ বুলগেরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া ও স্লোভাকিয়ায় এসব সেনা মোতায়েন করা হবে।

এদিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কড়া বার্তা দিয়ে ন্যাটো মহাসচিব বলেছেন, তারা দীর্ঘমেয়াদী সংঘাতের জন্য পুরোপুরি প্রস্তুত।

ন্যাটোর বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ইউরোপে বর্তমান প্রজন্মের সবচেয়ে বড় নিরাপত্তা সংকট মোকাবিলায় অতিরিক্ত সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্টলটেনবার্গের কথায়, ইউক্রেনে রুশ আগ্রাসনে ইউরোপে নিরাপত্তার মানচিত্র আমূল বদলে গেছে।

পশ্চিমা নেতাদের এই বৈঠকে ভিডিও লিংকের মাধ্যমে যোগ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি ন্যাটোর কাছে ‘অবাধ সামরিক সহযোগিতা’ চান। এদিন ফের ইউক্রেনে ‘নো ফ্লাই জোন’ ঘোষণার দাবি না জানালেও পশ্চিমা মিত্রদের কাছে যুদ্ধবিমান ও ট্যাংক চেয়েছেন জেলেনস্কি।

ন্যাটো ইউক্রেনকে এ ধরনের ভারী সমরাস্ত্র দেবে কি না- এ প্রশ্নে সরাসরি উত্তর এড়িয়ে যান জোটের মহাসচিব। তিনি বলেন, প্রতিরক্ষার জন্য ইউক্রেনকে সহযোগিতা অব্যাহত রাখবে ন্যাটো।

সূত্র: বিবিসি বাংলা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ