• শুক্রবার, ২০ মে ২০২২, ০২:৩৪ অপরাহ্ন

ইউক্রেন যুদ্ধ: ৪০ জার্মান কূটনীতিককে বহিষ্কার করল মস্কো

আমার কাগজ ডেস্ক: / ২৮ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক:
জার্মানি থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের পাল্টা প্রতিক্রিয়ায় ৪০ জার্মান কূটনীতিককে বহিষ্কার করেছে মস্কো।

আলজাজিরা জানায়, স্থানীয় সময় সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। জার্মানির ‘অবন্ধুসুলভ সিদ্ধান্তের’ প্রতিক্রিয়ায় কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে বলে ওই বিবৃতিতে বলা হয়।

ওই বিবৃতিতে আরও বলা হয়, মস্কোতে নিয়োজিত জার্মান রাষ্ট্রদূতকে তলব করেছিল রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। পরে রাশিয়ায় নিয়োজিত ৪০ জার্মান কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত জানিয়ে তার হাতে একটি চিঠি তুলে দেওয়া হয়। এই ৪০ ব্যক্তিকে ‘অগ্রহণযোগ্য’ বলে ঘোষণা করেছে রাশিয়া।

বহিষ্কারের প্রতিক্রিয়ায় জার্মান পররাষ্ট্রমন্ত্রী আন্নালেনা বায়েরবক বলেন, রাশিয়ার পক্ষ থেকে নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছিল। তবে তা কোনোভাবেই ন্যায়সংগত হয়নি। রাশিয়া যাদের বহিষ্কার করেছে, তারা কোনো ভুল করেননি।

রাশিয়ার এ সিদ্ধান্তে সেখানে বসবাসরত শতাধিক জার্মান নাগরিক ক্ষতিগ্রস্ত হতে পারে। এ ছাড়া, কূটনীতিকদের আত্মীয়-স্বজনদেরকেও দেশত্যাগে বাধ্য করতে পারে বলেও সম্ভাবনা রয়েছে।

চলতি মাসে গুপ্তচরবৃত্তির অভিযোগে বহু রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল জার্মানি। জার্মান পররাষ্ট্রমন্ত্রীর মতে, বহিষ্কৃত কূটনীতিকরা এক দিনের জন্যও কূটনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল না। তখন জার্মানির সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য’ দাবি করেছিল রাশিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ