• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০১:০৪ পূর্বাহ্ন

ইউক্রেনে হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়ে রাশিয়ার হামলা

আন্তর্জাতিক ডেস্ক: / ৫২ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২

ইউক্রেনের মারিউপল শহরে একটি হাসপাতাল, একটি প্রশাসনিক ভবন ও বিশ্ববিদ্যালয়ের একটি ভবনে বোমা হামলা চালিয়েছে রাশিয়া।

বিবিসি জানাচ্ছে, ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহরে একটি শিশু হাসপাতাল রুশ বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে বলে শহরটির পৌর কর্তৃপক্ষ এক ফেসবুক পোস্টে দাবি করেছে।

বুধবার বিকেলে দেয়া ওই বিবৃতিতে কাউন্সিলের কর্মকর্তারা অভিযোগ করেন, রুশ দখলদার বাহিনী শিশু হাসপাতালের ওপর কয়েকটি বোমা ফেলেছে। এতে শিশু ও প্রসূতি বিভাগসহ হাসপাতালটিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ হয়েছে।

কর্মকর্তারা বলেন, হতাহতের সঠিক সংখ্যা তারা এখনো জানেন না। আহতদের নিকটবর্তী হাসপাতালে নেয়া হচ্ছে।

বিবিসি এ অভিযোগের সত্যতা নিরপেক্ষভাবে যাচাই করতে পারছেনা।

সিএনএন এসব বোমা হামলার বেশ কিছু ভিডিও পেয়েছে। ভিডিওতে দেখা যায়, মারিউপল শহরে প্রিয়াজোভ স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটি, মারিউপল সিটি কাউন্সিল অ্যাডমিনিস্ট্রেশন ভবনে বোমার আঘাত হানা হচ্ছে।

জাতিসংঘ হাসপাতালে হামলার নিন্দা জানিয়েছে। ‘যেসব ভবনে হাসপাতাল ও স্বাস্থ্যকর্মীরা অবস্থান করছেন, সেসব ভবনে কখনোই হামলা চালানো উচিত নয়।’ বলেন সংস্থার মুখপাত্র স্টিফানে ডুজারিখ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হাসপাতাল, স্বাস্থ্যসেবা কেন্দ্রে হামলা শিগগিরই বন্ধের আহ্বান জানিয়েছে । অ্যাম্বুলেন্স, স্বাস্থ্যকর্মীরা যাতে হামলার লক্ষ্যবস্তুতে পরিণত না হন, সে আহ্বানও জানানো হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

ডুজারিখ বলেন, ইউক্রেনের মানবিক পরিস্থিতি খুব দ্রুত খারাপের দিকে যাচ্ছে। ইউক্রেন ইস্যুতে মস্কোয় জাতিসংঘের প্রতিনিধিরা রুশ পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। ইউক্রেনে যাতে সময়মতো ত্রাণসহায়তা পৌঁছায়, এ ব্যাপারে দুই পক্ষ সম্মত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ