• বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৫:১৫ অপরাহ্ন

ইউক্রেনে হামলার পর প্রথম বিদেশ সফরে যাচ্ছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: / ১৩ শেয়ার
প্রকাশিত : সোমবার, ২৭ জুন, ২০২২

ইউক্রেনে হামলা শুরুর পর প্রথম বার বিদেশ সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলতি সপ্তাহে এশিয়ার দুই দেশ তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফরে যাবেন তিনি।

রাশিয়া রাষ্ট্রীয় টেলিভিশন রসিয়া-১-এর ক্রেমলিন সংবাদদাতা পাভেল জারুবিন বিষয়টি জানিয়েছেন। খবর সংবাদমাধ্যম আল-জাজিরার।

ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেওয়ার পর রাশিয়ার বাইরে যাননি প্রেসিডেন্ট পুতিন। হামলার ঘোষণা দিয়ে পশ্চিমা দুনিয়ার ব্যাপক চাপের মুখে পড়েছেন তিনি।

ক্রেমলিনের সংবাদদাতা জানান, রাশিয়ার প্রেসিডেন্ট তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে দেশটির প্রেসিডেন্ট ইমোমারি রহমানের সঙ্গে সাক্ষাৎ করবেন। ইমোমারি রহমান রাশিয়ার এক ঘনিষ্ঠ মিত্র এবং দেশটির একজন দীর্ঘমেয়াদি শাসক।

দুদেশের সরকারপ্রধানের সঙ্গে সাক্ষাতের পর মস্কোয় ফিরে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জকো উইদোদোর সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে পুতিনের।

ইউক্রেনে হামলার আগে গত ফেব্রুয়ারির শুরুর দিকে বেইজিং সফরে করেন প্রেসিডেন্ট পুতিন, যেখানে শীতকালীন অলিম্পিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন। নানা বিষয়ে আলাপ হয় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে।

ফিরেই ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেন। রাশিয়ার অভিযানে ইউক্রেনে কয়েক হাজার বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। মারিউপোল, দনবাস, খেরসন, সামি ও কিয়েভের আশপাশের অনেক জায়গায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস্তূপে পরিণত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ