• রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৮:২৯ অপরাহ্ন

ইউক্রেনে সরকার পরিবর্তন চায় মস্কো : ল্যাভরভ

আন্তর্জাতিক ডেস্ক: / ২৯ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২

ইউক্রেন সরকারের নেতৃত্বে কারা থাকবেন, তার সিদ্ধান্ত নেবেন দেশটির নাগরিকেরা, সম্প্রতি এমন কথাই বলেছিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ। তবে এখন সুর পাল্টেছেন তিনি। বলছেন, ইউক্রেনে সরকার পরিবর্তন চায় মস্কো। খবর আল-জাজিরার।

গত রোববার মিসরের রাজধানী কায়রোতে এক কূটনৈতিক সফরে গিয়ে এ মন্তব্য করেন ল্যাভরভ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ঘিরে মস্কোর প্রতি সমর্থন আদায়ের লক্ষ্যে এ সফরের আয়োজন করা হয়েছে। মিসরের পাশাপাশি ইথিওপিয়া, উগান্ডা ও কঙ্গো প্রজাতন্ত্র সফর করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

কায়রোতে ল্যাভরভ বলেন, ‘ইউক্রেনের গণবিরোধী ও ইতিহাসবিরোধী সরকারের হাত থেকে নিজেদের মুক্ত করতে দেশটির জনগণকে আমরা অবশ্যই সহায়তা করব। রাশিয়া ও ইউক্রেনের জনগণ ভবিষ্যতে একসঙ্গে বসবাস করবে।’

এর আগে গত এপ্রিলে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেকে সাক্ষাৎকার দিয়েছিলেন ল্যাভরভ। সেখানে তিনি বলেছিলেন, ইউক্রেনে সরকার পরিবর্তনের কোনো পরিকল্পনা নেই রাশিয়ার।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর এরই মধ্যে পাঁচ মাস গড়িয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি হামলা শুরুর সময় রাশিয়া একে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে উল্লেখ করেছিল। তখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, ইউক্রেনকে ‘নিরস্ত্রীকরণ ও নাৎসি প্রভাব’মুক্ত করতে তাঁদের এই অভিযান। তবে রাশিয়ার এই দাবি ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছিল ইউক্রেন ও পশ্চিমারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ