• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০২:২৩ পূর্বাহ্ন

ইউক্রেনের ভূখণ্ড একীভূত করার নিন্দা প্রস্তাবে রাশিয়ার ভেটো

আন্তর্জাতিক ডেস্ক: / ১৭ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১ অক্টোবর, ২০২২

ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলো একীভূত করার কাজকে নিন্দা জানাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাবে রাশিয়া তার ভেটো ক্ষমতা প্রয়োগ করেছে। ক্রেমলিনের সাম্প্রতিক তৎপরতায় নিন্দা জানিয়ে তৈরি এই প্রস্তাবে মস্কোর ঘনিষ্ট মিত্র চীন ও ভারত ভোট প্রদানে বিরত থাকে।

শুক্রবার নিরাপত্তা পরিষদে এই প্রস্তাব উত্থাপন করেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ড থমাস গ্রিনফিল্ড যেখানে ইউক্রেনের জন্য খারাপ হয় এমন কোনো বিষয়কে স্বীকৃতি না দিতে ও রাশিয়াকে অধিকৃত অঞ্চল থেকে সৈন্য প্রত্যাহার করতে আহ্বান জানানো হয়েছিল।

এর আগে শুক্রবার দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড় ভূখণ্ড দখলের ঘটনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অঞ্চল, যা মোট ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ, রাশিয়ার সঙ্গে একীভূত করার ঘোষণা দেন।

এদিকে, যুক্তরাষ্ট্র ও আলবেনিয়ার উদ্যোগে আনা নিরাপত্তা পরিষদের খসড়া প্রস্তাবে রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের ভূখণ্ডে গণভোট আয়োজনকে ‘অবৈধ’ হিসেবে অভিহিত করে এবং সব দেশের প্রতি ইউক্রেনের সীমান্ত পরিবর্তনকে স্বীকৃতি না দেওয়ার ডাক দেয়।

পরিষদের দশটি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। চীন, গ্যাবন, ভারত ও ব্রাজিল ভোটদানে বিরত থাকে। রাশিয়ার পক্ষে কেউ ভোট দেয়নি এই প্রস্তাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ