• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০১:১৯ পূর্বাহ্ন

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকদের একাধিক পদ ছাড়তে সময় বাড়লো

আমার কাগজ ডেস্ক: / ১৫ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২৮ জুন, ২০২২

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকদের তাদের সহযোগী প্রতিষ্ঠানের পদ থেকে পদত্যাগের সময়সীমা আরও বাড়ানো হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানের যেসব পরিচালক পর্ষদের সহায়ক কোনো কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত থাকেন, তবে তাকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ওই পদ থেক পদত্যাগ করতে হবে।

আগের এক নির্দেশনায় আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ করতে বলা হয়েছিল। আর্থিক খাতে দক্ষ জনবলের সংকট থাকায় প্রতিষ্ঠানগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশনা দিয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানগুলোর পর্ষদের চেয়ারম্যান ও পরিচালকরা পর্ষদ সহায়ক বিভিন্ন কমিটির চেয়ারম্যান পদে থাকেন। এর মধ্যে নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি ইত্যাদি। এসব কমিটি প্রতিষ্ঠান পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এসব কমিটির চেয়ারম্যান পদে যারা থাকেন তারা খুবই গুরুত্বপূর্ণ কাজ করেন। তারা যদি সহযোগী কোনো প্রতিষ্ঠানের পর্ষদে থাকেন তাহলে মূল প্রতিষ্ঠানের কার্যক্রম বাধাগ্রস্ত হয়।

এ কারণে ওইসব কমিটির চেয়ারম্যানরা সহযোগী প্রতিষ্ঠানের পর্ষদে থাকতে পারবেন না বলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তাদেরকে আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ করতে বলা হয়েছিল। কিন্তু তারা এই মুহূর্তে পদত্যাগ করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে দক্ষ জনবল ও নেতৃত্বেও সংকট দেখা দিতে পারে বলে এর মেয়াদ বাড়ানোর জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করে। এর আলোকে কেন্দ্রীয় ব্যাংক পদত্যাগের মেয়াদ ছয় মাস বাড়িয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ