• রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০২:৩১ অপরাহ্ন

আবুরখীল সোসাইটি ঢাকা’র আয়োজনে গুণী ব্যক্তিদের সম্মাননা প্রদান

প্রতিবেদকের নাম / ১০৭ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২১ মে, ২০২২

জহুরুল আলম জাবেদ:
বহু কীর্তিমানের জন্ম দিয়েছে তীর্থভূমি আবুরখীল। বীর চট্টলার ইতিখ্যাত রাউজান উপজেলার হালদা অববাহিকার এই জনপদ সম্প্রীতি, দেশপ্রেম ও মানবপ্রেমের এক প্রকৃষ্ঠ নাম। ধর্মরাজ, রামচন্দ্র, বিপ্লবী রোহিনী বড়ুয়া, নেতাজীর আজাদ হিন্দ ফৌজের সদস্য হিমাংশু বিমল বড়ুয়া ও বিভূতি বড়ুয়ার মতো কীর্তিপুরুষ আবুরখীলকে দিয়েছে চিরকালের মর্যাদা ও গৌরবের আসন।

স্বর্ণযুগের পরম্পরায় আবুরখীল আরও বহু গুণী ও সফল ব্যক্তিত্বের জন্মভূমি। গৌরবের এই উত্তরাধিকারকে আগামীর কাছে নিয়ে যেতে অনন্য এক উদ্যোগ নিল রাজধানী ঢাকায় বসবাসকারী আবুরখীলবাসীদের সংগঠন ‘আবুরখীল সোসাইটি, ঢাকা’।

গতকাল শুক্রবার রাজধানীর ধর্মরাজিক মহাবিহারে বিশুদ্ধানন্দ – শুদ্ধানন্দ অডিটরিয়ামে সোসাইটির আয়োজনে দিনব্যাপী বার্ষিক সাধারণ সভা, গুণীজন সংবর্ধনা ও স্বজন মেলা-২০২২ অনুষ্ঠিত হয়। বর্ণিল আয়োজনে অডিটোরিয়াম হয়ে উঠে ঢাকার বুকে একখণ্ড আবুরখীল। কীর্তিমান ভূমিপুত্র্রদের সম্মান জানিয়ে প্রজন্মের কাছে অনুসরণযোগ্য দৃষ্টান্ত রেখে যেতেই এই আয়োজন বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

সোসাইটির সভাপতি অধ্যাপক ডাঃ উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানমালার আশীর্বাদক ছিলেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথেরো। প্রধান অতিথি ছিলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর প্রাক্তন উপাচার্য প্রফেসর ডাঃ কনক কান্তি বড়ুয়া, উদ্বোধক ছিলেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব, একুশে পদক প্রাপ্ত অধ্যাপক ডঃ বিকিরণ প্রসাদ বড়ুয়া, বিশেষ অতিথি ছিলেন সংঘের যুগ্ম মহাসচিব দেবপ্রিয় বড়ুয়া।
রূপায়ন বড়ুয়া কাজলের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন আহবায়ক প্রকৌ: যীশু কুমার বড়ুয়া। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক লিটন কে. বড়ুয়া, সদস্য সচিব রনজিত কুমার বড়ুয়া। স্মরণিকা উম্মোচন করেন স্থপতি বিশ্বজিত বড়ুয়া। শুভেচ্ছা বক্তব্য রাখেন বার্ড – কুমিল্লার প্রাক্তন অতিরিক্ত মহাপরিচালক বিজয় কুমার বড়ুয়া। ধন্যবাদ জ্ঞাপন করেন প্রকৌ: প্রদীপ কুমার বড়ুয়া। সাংস্কৃতিক কর্মী রুপায়ন বড়ুয়া কাজলের লিখা থিম সংগীত পরিবেশন করেন বরেণ্য শিল্পী গৌতম অরিন্ধম বড়ুয়া সেলু।

আশীর্বাদক ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথেরো সংঘের সভাপতি নির্বাচিত হওয়ায়, স্বাধীনতা পদক লাভ করায়, অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়া, একুশে পদকপ্রাপ্তিতে অধ্যক্ষ ডঃ প্রণব কুমার বড়ুয়া ও ডঃ বিকিরণ প্রসাদ বড়ুয়া, সাংগঠনিক ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় দেবপ্রিয় বড়ুয়া এবং অধ্যাপক ডাঃ উত্তম কুমার বড়ুয়াকে আবুরখীল সোসাইটি ঢাকা গুণীজন সম্মাননা প্রদান করেন।

আবুরখীল সোসাইটির ৩ জন নিবেদিতপ্রাণ সদস্যকে মরণোত্তর সম্মাননা ও ৯ জন জ্যেষ্ঠ সদস্যকে এবং এস. এস. সি ও এইচ. এইচসিতে এ প্লাস রেজাল্ট করায় ৬ কৃতি ছাত্র-ছাত্রীদের ক্রেস্ট ও উত্তরীয় প্রদান করে সম্মানিত করা হয়। পরে অধ্যাপক ডা: উত্তম কুমার বড়ুয়ার নেতৃত্বে আগামী তিন বছরের জন্য নতুন কমিটি গঠিত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ