• শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১০:৫৩ অপরাহ্ন

আফ্রিকার ৮ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃ / ২৫ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১

নববর্ষের আগের দিন দক্ষিণাঞ্চলীয় আফ্রিকার ৮টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার হোয়াইট হাউসের তরফে এ ঘোষণা এসেছে।

কভিডের ওমিক্রন ধরনের বিস্তার রোধে গত মাসে দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়।

২৯ নভেম্বর জারিকৃত বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের নাগরিক নন, এমন যারা সম্প্রতি দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, ইসোয়াতিনি, মোজাম্বিক এবং মালাউই সফর করেছেন তাদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

হোয়াইট হাউসের মুখপাত্র কেভিন মিউনোজ টুইটার বার্তায় জানান, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র এই সিদ্ধান্ত দিয়েছে। এই অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা বিজ্ঞানীদের নতুন ধরন পরীক্ষা-নিরীক্ষার যথেষ্ট সময় দিয়েছে এবং তারা সিদ্ধান্তে পৌঁছান প্রচলিত টিকা এর প্রভাব ঠেকাতে কার্যকর প্রমাণিত হয়েছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রে ওমিক্রন দ্রুত ছড়াচ্ছে, টিকাপ্রাপ্তরাও সংক্রমিত হচ্ছেন। তবে বেশির ভাগ হাসপাতালে ভর্তি হচ্ছেন তারাই যারা টিকা নেননি।

মিউনোজ টুইটারে জানান, এসব নিষেধাজ্ঞা আমাদের ওমিক্রন বুঝতে বা জানতে সময় দিয়েছে। আমরা এখন জানি বিশেষত যারা বুস্টার ডোজ নিয়েছেন তাদের বেলায় ওমিক্রনের বিরুদ্ধে বর্তমানে প্রচলিত ভ্যাকসিনগুলো কার্যকর বলে প্রমাণিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ