• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১২:০৫ পূর্বাহ্ন

আফগানিস্তানে জরুরি ওষুধ ও খাবার পাঠাবে বাংলাদেশ

আমার কাগজ প্রতিবেদকঃ / ৪৭ শেয়ার
প্রকাশিত : সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১

আফগানিস্তানে মানবিক সহায়তা হিসেবে জরুরি ওষুধ ও খাবার পাঠাবে বাংলাদেশ। পাকিস্তানের ইসলামাবাদে রবিবার ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৭তম বিশেষ অধিবেশনে যোগ দিয়ে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ ঘোষণা দেন।

বৈঠকে খাদ্য, আশ্রয় এবং সামাজিক পরিষেবার তীব্র ঘাটতির কারণে আফগানিস্তানের বৃহত্তর অংশে অর্থনৈতিক ও মানবিক সংকটের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, শীতকালে আফগানিস্তানের পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

এসময় তিনি জানান, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির জন্য আফগানিস্তানের উন্নয়নে বাংলাদেশও অংশিদার হতে চায়।

পররাষ্ট্রসচিব আশা প্রকাশ করেন, আফগানিস্তানের অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক উন্নয়ন নিরবচ্ছিন্নভাবে অব্যাহত থাকবে যাতে সমাজের সব অংশ কার্যকরভাবে তাদের দেশের পুনর্গঠন প্রক্রিয়ায় অবদান রাখতে পারে এবং আঞ্চলিক সম্প্রীতি বজায় রাখতে পারে।

ওআইসির বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওআইসির স্থায়ী প্রতিনিধি, পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থাবিষয়ক মহাপরিচালকসহ উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশ নিয়েছে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ প্রতিনিধি দলের নের্তৃত্ব দিচ্ছেন।

আফগানিস্তানের সর্বশেষ অবস্থা পর্যালোচনা করা এবং বিপর্যয়ের হাত থেকে যুদ্ধ বিধ্বস্ত ওই দেশটিকে রক্ষার উপায় খুঁজে বের করাই ওআইসির এ বৈঠকের উদ্দেশ্য।

পররাষ্ট্র সচিব ওআইসি নের্তৃবৃন্দকে এ দুঃসময় আফগানিস্তানের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। এ সময় তিনি পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনেও মুসলিমদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

এর আগে পররাষ্ট্র সচিব ইসলামাবাদে বাংলাদেশ কমিশন প্রাঙ্গণে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ