• বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১০:২৫ অপরাহ্ন

আগামীকাল চালু হচ্ছে ঢাকা নগর পরিবহনের ৫০টি বাস

আমার কাগজ ডেস্ক: / ২৩ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১

আগামীকাল রবিবার আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’। এর মাধ্যমে রাজধানীতে গণপরিবহনে বিশৃঙ্খলা দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্রাথমিকভাবে বিআরটিসির ৩০টি ডাবল ডেকার এবং ট্রান্স সিলভা পরিবহনের ২০টি বাসসহ মোট ৫০টি বাস নিয়ে যাত্রা শুরু হচ্ছে নগর পরিবহনের। তবে আগামী দুই মাসের মধ্যে এই উদ্যোগে মোট ১০০টি বাস যুক্ত হবে। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত প্রায় ২১ কিলোমিটারের এই রুটে রুট পারমিট ছাড়া কোনো বাস চলতে দেওয়া হবে না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের শনিবার সাংবাদিকদের জানিয়েছেন, আগামীকাল রবিবার রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে রুট রেশনালাইজেশনের উদ্যোগে ঢাকা নগর পরিবহনের কার্যক্রম উদ্বোধন করা হবে। এই কার্যক্রম উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং উত্তর সিটি করপোরেশনের মেয়র উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ২১ কিলোমিটারের এই রুটে প্রাথমিকভাবে শুরু হওয়া ৫০টি বাসের রঙ হবে সবুজ। এই রুটের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা, সর্বোচ্চ ভাড়া ৫৯ টাকা এবং প্রতি কিলোমিটার দুই টাকা ১৫ পয়সা। কেউ এক স্টেশন থেকে উঠে পরের স্টেশনে নামলে তাকে ১০ টাকা ভাড়া দিতে হবে। আবার এই সর্বনিম্ন ভাড়াতেই তিনি প্রায় সাড়ে চার কিলোমিটারের বেশি পথ যেতে পারবেন। যেকোনো যাত্রী ১০ টাকার সমান দূরত্ব অতিক্রম করলে তাকে পরবর্তী দূরত্বের জন্য প্রতি কিলোমিটার ২.১৫ টাকা হিসেবে ভাড়া দিতে হবে।

এর আগে গত ১৯ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২০তম সভা শেষে ২৬ ডিসেম্বর থেকে নগর পরিবহন শুরু হওয়ার কথা জানিয়েছিলেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

২০১৫ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে ঢাকার গণপরিবহন চালানোর উদ্যোগ নিয়েছিলেন। ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর বাস রুট র‌্যাশনালাইজেশন কার্যক্রম থেমে যায়, যা পুনরায় ঢাকার দুই মেয়রের নেতৃত্বে প্রাণ পেয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ