• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০২:২৪ পূর্বাহ্ন

আইপিএলের সম্প্রচার স্বত্ব ৪৪ হাজার ৭৫ কোটি রুপিতে বিক্রি

স্পোর্টস ডেস্ক: / ১০ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

সব জল্পনা-কল্পনার অবসান হলো। আগামী বছর থেকে ভারতের জমজমাট ফ্রাঞ্চাইজি লিগ আইপিএল কোন চ্যানেলে ও অনলাইনে কীভাবে দেখা যাবে, তা ঠিক হয়ে গেলো। আইপিএলের মোট সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৪৪,০৭৫ কোটি রুপিতে।

ভারতীয় আনন্দবাজার পত্রিকা জানায়, ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য আইপিএলের টেলিভিশন স্বত্ব পেয়েছে ডিজনি স্টার। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি। একই সময়ের জন্য ডিজিটাল স্বত্ব পেয়েছে ভায়াকম ১৮।

মোট ২৩ হাজার ৫৭৫ কোটি রুপিতে টেলিভিশন স্বত্ব কিনেছে ডিজনি স্টার। সে সঙ্গে ২০ হাজার ৫০০ কোটি রুপিতে ডিজিটাল স্বত্ব কিনেছে ভায়াকম।

টেলিভিশনে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৫৭.৫ কোটি রুপি। ডিজিটাল মাধ্যমে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৪৮ কোটি রুপি। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য ১০৫ কোটি রুপি করে।

উল্লেখ্য, এ নিয়ে তিনবার আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে। প্রথমে ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনেছিল সনি পিকচার্স, ৮ হাজার ২০০ কোটি রুপিতে।

২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএল দেখানোর স্বত্ব কিনে নেয় ডিজনি স্টার ১৬ হাজার ৩৪৮ কোটি রুপিতে। এবার ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত ৪৪ হাজার ৭৫ কোটি রুপিতে আইপিএল দেখানোর স্বত্ব বিক্রি হলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ