• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৯:৪৪ পূর্বাহ্ন

অবৈধ বাংলাদেশিদের বিষয়ে সতর্ক অবস্থানে ভারত

আমার কাগজ ডেস্ক: / ১১ শেয়ার
প্রকাশিত : সোমবার, ৭ নভেম্বর, ২০২২

ভারতে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের বিষয়ে সতর্কতা জারি করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, অবৈধ বাংলাদেশিরা পাসপোর্ট ও চাকরি পেতে ভুয়া তথ্য ব্যবহার করছে।
রোববার (৬ নভেম্বর) এক প্রতিবেদনে বলা হয়েছে, সতর্কতা জারি করে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের পুলিশ মহাপরিচালকদের বলা হয়েছে, অবৈধ অভিবাসীরা পশ্চিমবঙ্গের বাংলাদেশ সীমান্ত দিয়ে প্রবেশ করে লুকিয়ে লুকিয়ে দেশজুড়ে বসতি স্থাপন করেছে, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

নিরাপত্তা সংস্থাগুলোকে পশ্চিমবঙ্গের স্থানীয় লোকজন এবং এজেন্টদের একটি শক্তিশালী নেটওয়ার্ক সম্পর্কে জানানো হয়েছে। নিজেদের মধ্যে অত্যন্ত ভালো সম্পর্ক থাকা ওই নেটওয়ার্কটি বিদেশি নাগরিকদের প্রবেশ, জাল ঠিকানা, পরিচয় ইত্যাদির আসল নথিপত্র পেতে সহায়তা করে।

সূত্র জানিয়েছে, অবৈধ অভিবাসীদের যারা প্রাথমিকভাবে আধার কার্ড পেয়ে থাকেন, তারা কর্মসংস্থানের জন্য দেশটির বিভিন্ন স্থানে চলে যান। পরে সেখানে বসতি স্থাপন করেন। কেউ কেউ ঠিকানা বা পরিচয়ের অন্যান্য প্রমাণ যেমন: ব্যাংকের পাসবুক, ভোটার পরিচয়পত্র এবং প্যান কার্ড পেতে সক্ষম হয়েছেন।
একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা দ্য হিন্দুকে বলেন, এই নথিগুলো অবৈধ অভিবাসীদের প্রদত্ত ঠিকানায় জাল পরিচয় প্রতিষ্ঠা করতে এবং চাকরি পেতে সহায়তা করে। বিদেশ ভ্রমণে পাসপোর্ট পেতে অনেকেই এগুলো ব্যবহার করছেন। যেহেতু পাসপোর্টসহ নথিগুলো উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে দেয়া হয়, তাই অভিযুক্ত ব্যক্তিরা সন্দেহ বা ধরা পড়া ছাড়াই ভ্রমণ করেন।

কেন্দ্রীয় সতর্ক বার্তায় বলা হয়েছে, পশ্চিমবঙ্গের কিছু স্থানীয় ব্যক্তি জালিয়াতি করে প্রাপ্ত ভারতীয় পরিচয় নথি, বিশেষ করে আধার কার্ড প্রদান করে এজেন্ট হিসেবে কাজ করছে।

ভারতীয় নাগরিক হিসেবে জাহির করা বিদেশিরা ভারতজুড়ে বিভিন্ন উদ্দেশ্যে নথিগুলো ব্যবহার করছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন। অভিযুক্ত বিদেশি নাগরিকরা তামিলনাড়ু, কেরালা এবং কর্ণাটকসহ বেশ কয়েকটি রাজ্যে বসতি স্থাপন করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ