• রবিবার, ২৯ মে ২০২২, ০৫:৪০ অপরাহ্ন

অবশেষে ভারতে গেলেন ফেরদৌস

প্রতিবেদকের নাম / ৪০ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারী, ২০২২

বিনোদন ডেস্ক:

ভারতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা ছিল বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌসের। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে অবশেষে তিন বছর পর মঙ্গলবার প্রতিবেশী দেশটিতে গেলেন অভিনেতা। সকালে গাড়িযোগে রওনা দিয়ে প্রথমবারের মতো নেত্রকোনা সংলগ্ন সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন তিনি।

বুধবার আগরতলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’। সেখানে অংশ নেবেন ফেরদৌস। সঙ্গে আরও থাকবেন কণ্ঠশিল্পী ও সাংসদ মমতাজ বেগম এবং চিত্রনায়িকা অপু বিশ্বাস।

বহুদিন পর ভারতে যাওয়ার আগে ফেরদৌস বলেন, ‘অনেক দিন পর আমার দ্বিতীয় বাড়ি যেতে পারছি ভেবে ভালো লাগছে। অনেকগুলো কাজের কথা চূড়ান্ত হয়ে আছে। তবে দুর্ভাগ্যবশত এবার কলকাতা যেতে পারব না। মোট পাঁচ দিন থাকার পরিকল্পনা আছে। আগরতলা, গোহাটি, শিলংসহ আশপাশের কয়েকটি স্থানে যাবো। আমার সঙ্গে মন্ত্রীসহ সরকারি কর্মকর্তারা থাকবেন। তাদের রেখে তো আর নিজের কাজে যাওয়া যায় না।’

দীর্ঘদিন ভারতে যেতে না পারায় খুব মানসিক যন্ত্রণায় ছিলেন এই নায়ক। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘দুই দেশেই আমার কাজের ক্ষেত্র। অনেক নির্মাতা আমাকে ফোন দিয়ে বলেছেন, যে কোনো উপায়ে নিষেধাজ্ঞা তোলার ব্যবস্থা করতে। কারণ তারা যে গল্পগুলো বাছাই করেছেন, সেগুলোর প্রধান চরিত্র আমি ছাড়া কাউকে ভাবতে পারছেন না। তখন খুব কষ্ট লাগতো। অবশেষে কষ্টটা লাঘব হলো। আশা করছি, এ বছর ভারতের বেশ কয়েকটি ছবিতে কাজ করব।’

দেশের পাশাপাশি কলকাতার অনেক সিনেমায়ও অত্যন্ত দক্ষতার সঙ্গে অভিনয় করেছেন ফেরদৌস। যার কারণে ওপার বাংলায়ও তার আলাদা একটা কদর রয়েছে। কিন্তু সেটাই কাল হয়েছিল ২০১৯ সালে। সে বছরের লোকসভা নির্বাচনে তৃণমূলের এক প্রার্থীর পক্ষে ভোটের প্রচারে গিয়ে বিজেপির নেতাদের রোশের মুখে পড়েছিলেন ফেরদৌস।

পরে ক্ষমতাসীন দলটির আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশি নায়কের ভারতীয় ভিসা বাতিল করা হয়। ফলে নিষেধাজ্ঞা পড়ে ফেরদৌসের ভারত ভ্রমণের ওপর। দীর্ঘ আড়াই বছর পর গত বছরের নভেম্বরে এই নায়কের প্রতি সদয় হয় ভারত সরকার। তাকে আবারও ভিসা দেওয়া হয়।

১৯৯৮ সালে ভারতীয় পরিচালক বাসু চ্যাটার্জি পরিচালিত যৌথ প্রযোজনার ‘হঠাৎ বৃষ্টি’ সিনেমায় অভিনয় করেন ফেরদৌস। এর মাধ্যমে বাংলাদেশ-কলকাতা দুই বাংলায়ই ব্যাপকভাবে আলোচিত ও জনপ্রিয় হয়ে উঠেন এই নায়ক। ওই ছবির জন্য প্রথমবার শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও লাভ করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ