• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:৪৭ অপরাহ্ন

অবশেষে উপাচার্য পেল পাবিপ্রবি

প্রতিবেদকের নাম / ৩১ শেয়ার
প্রকাশিত : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

পাবনা প্রতিনিধি:

উপাচার্য পদ ১ মাস ৬ দিন শূন্য থাকার পর মঙ্গলবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(পাবিপ্রবি) নতুন উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে।
রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. হাফিজা খাতুনকে ভিসি নিয়োগ দেয়া হয়েছে।

মঙ্গলবারই শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মাসুম আহমেদের স্বাক্ষরে এই নিয়োগের প্রজ্ঞাপণ জারি করা হয়।

এদিকে পাবিপ্রবি’র অচলাবস্থা নিরসনে উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের জন্য একজন জ্যেষ্ঠতম শিক্ষককে দায়িত্ব দেয়ার একদিন পরই নতুন উপাচার্য নিয়োগ দেয়া হলো।

পাবিপ্রবি সূত্র জানায়, ২০১৮ সালে যোগ দেয়া উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলীর মেয়াদ শেষ হয় গত ৬ মার্চ। এর আগে ২০২০ সালের ১৫ অক্টোবর মেয়াদ শেষে বিদায় নেন উপ-উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম এবং কোষাধ্যক্ষ প্রফেসর ড. অনোয়ার খসরু পারভেজ মেয়াদ শেষে পাবিপ্রবি থেকে বিদায় নেন গত বছরের ১৪ সেপ্টেম্বর।

এ তিনটি গুরুত্বপূর্ণ পদ দীর্ঘদিন ধরে শূন্য থাকায় সেখানে এমনিতে দেখা চরম অচলাবস্থা। তার উপর পূর্ণাঙ্গ রেজিস্ট্রারও নেই। অতিরিক্ত রেজিস্ট্রার বিজন কুমার ব্রক্ষ্ম রয়েছেন চলতি দায়িত্বে।

ভিসি রোস্তম আলী যাওয়ার পর নানা দাবি দাওয়ার নামে রেজিস্ট্রার দপ্তরে তালা দিয়ে রাখা হয় প্রায় একমাস। বন্ধ থাকে বেতন ভাতা।

এ অবস্থায় সোমবার শিক্ষা মন্ত্রণালয় শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতসহ উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের জন্য বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. খায়রুল আলমকে মন্ত্রণালয় দায়িত্ব দেন।

তিনি মঙ্গলবার যোগদান করেই শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মারক ম্যুরাল জনক জ্যোতির্ময়,স্বাধীনতা চত্বর ও শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এদিকে উপাচার্যের রুটিন দায়িত্ব পাওয়া ড. খায়রুল আলম দায়িত্ব নেয়ার পর উপাচার্যের চেয়ারে বসা এবং উপাচার্যের গাড়ি ব্যবহার করায় একজন শিক্ষক সামাজিক যোগাযোগ মাধ্যমে এনিয়ে চরমভাবে কটাক্ষ করে পোস্ট দেন। এই পোস্ট নিয়ে পাবিপ্রবিতে দেখা মিশ্র প্রতিক্রিয়া।

এই প্রতিক্রিয়ার রেশ কাটতে না কাটতেই মঙ্গলবার সন্ধ্যায় নতুন উপাচার্যের নিযুক্তির খবর আসে।

কিন্ত নতুন উপাচার্য নিযুক্তির খবরে শিক্ষকদের একটি অংশ সরব হলেও অন্য একটি অংশকে নিরব দেখা যায়।

এদিকে নব নিযুক্ত উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, যোগদানের তারিখ হতে তার নিয়োগের মেয়াদ ৪ বছর। তিনি অবসর গ্রহণের অব্যবহিতপূর্বে যে বেতন ভাতা প্রাপ্য ছিলেন, তার সমপরিমাণ বেতনভাতা প্রাপ্য হবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সার্বক্ষণিক অবস্থান করবেন।

প্রাপ্ত তথ্যে আরো জানা গেছে, প্রফেসর ড. হাফিজা খাতুন ঢাকা বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থী ছিলেন এবং ওই বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিভাগ থেকে অধ্যাপক হিসেবে ২০২১ সালে অবসর গ্রহণ করেন। তিনি মুক্তিযোদ্ধা।

পাবিপ্রবি সুত্র জানায়, নব নিযুক্ত উপাচার্য বুধবার মন্ত্রণালয়ে যোগাদন শেষে শনিবার পাবিপ্রবিতে দায়িত্বভার গ্রহণ করবেন। প্রফেসর হাফিজা খাতুনের স্বামী প্রফেসর ড. হযরত আলী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তিনি সেখান থেকে অবসর গ্রহণ করেন। বর্তমানে তিনি চুয়াডাঙ্গায় অবস্থিত ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটির উপাচার্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ