• বুধবার, ২৫ মে ২০২২, ০১:০২ পূর্বাহ্ন

অগ্নিনিরাপত্তা বৃদ্ধিতে সবার সমন্বিত উদ্যোগ প্রয়োজন: অংশীজনের সভায় ডিজি

আমার কাগজ ডেস্ক: / ২৭ শেয়ার
প্রকাশিত : বুধবার, ১৬ মার্চ, ২০২২

দেশে অগ্নিনিরাপত্তা বাড়াতে সবার সমন্বিত উদ্যোগ প্রয়োজন বলে মন্তব্য করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল।

আজ বুধবার ফায়ার সার্ভিস সদর দপ্তরের সম্মেলন কক্ষে অংশীজনদের (বিভিন্ন স্টেকহোল্ডার) নিয়ে আয়োজিত এক সভায় এ কথা বলেন তিনি।

অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজিএমইএ, ঢাকা উত্তর সিটি করপোরেশন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ওয়াসা, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরসহ ১৮টি সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেন, দেশে অগ্নিনিরাপত্তা বৃদ্ধিতে সরকারের পক্ষে মূল কাজ করে থাকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। তবে এর জন্য সবার সমন্বিত অংশগ্রহণ প্রয়োজন। সব সংস্থা নিজ নিজ জায়গা থেকে এ বিষয়ে সচেতন ও সতর্ক হলে এবং কার্যকর উদ্যোগ নিলে সামগ্রিকভাবে অগ্নিনিরাপত্তা জোরদার হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে জনবল ও আধুনিক সরঞ্জাম দিয়ে সমৃদ্ধ করায় বর্তমান সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান সহাপরিচালক।

এর আগে বেলা ১১টায় শুরু হওয়া সভায় সূচনা বক্তব্য দেন অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল জিল্লুর রহমান, পিএসসি।

অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে সিনিয়র সহকারী সচিব (শৃঙ্খলা-১ ও ২ শাখা) আফরোজা আক্তার রিবা অংশ নেন। এ ধরনের আয়োজনের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে সুরক্ষা সেবা বিভাগের পক্ষ থেকে ধন্যবাদ জানান তিনি।

কর্মজীবনের স্মৃতিচারণা করে আফরোজা আক্তার জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা থাকার সময় তিনি সবাইকে ফায়ার সার্ভিসের মতো ত্বরিত সাড়া দেওয়ার পরামর্শ দিতেন। সেবা দেওয়ার ক্ষেত্রে ফায়ার সার্ভিসের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে অংশীজনেরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বর্তমান সেবাকাজের প্রশংসা করে মুক্ত আলোচনায় অংশ নেন। তারা এ ধরনের সভা আয়োজন এবং সব সেক্টরের প্রতিনিধিদের পর্যায়ক্রমে সভায় আহ্বান জানানোর অনুরোধ জানান।

দেশের অগ্নিনিরাপত্তা বৃদ্ধিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যক্রমকে আরো গণমুখী করার লক্ষ্যে বিভিন্ন পরামর্শ দেন অংশীজনেরা। এর মধ্যে উল্লেখযোগ্য হলো: শিক্ষা কারিকুলামে অগ্নিনিরাপত্তার বিষয় অন্তর্ভুক্তকরণ; গণসংযোগ, মহড়া, প্রশিক্ষণ ও পরিদর্শন নিয়মিতভাবে সম্পন্ন করা; সচেতনতা বৃদ্ধির কার্যক্রম আরো জোরদার করা; অগ্নিনিরাপত্তা আইন ভঙ্গকারীদের বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ, মনিটরিং জোরদার করা ইত্যাদি।

অনুষ্ঠানের সভাপতি পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. হাবিবুর রহমান উন্মুক্ত আলোচনা পর্বটি পরিচালনা করেন এবং অংশীজনের বিভিন্ন তথ্য, মতামত ও প্রশ্নের জবাব দেন। এ সময় অন্য পরিচালকরা তাকে সহযোগিতা করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে কর্নেল মো. রেজাউল করিম বক্তব্য দেন। এ সময় ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। খবর-ফায়ার সার্ভিস মিডিয়া সেল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ